বন্ধ জানালা আবদ্ধ দৃষ্টিতে বাইরের আলো অচেনা
কিঞ্চিত আশ্বাস তোমার বেঁচে থাকা মিথ্যা স্বপ্ন-
ভীরুতায় এগিয়ে চলা অন্যের নির্ভরতা নিছক হাসির পূর্ণ।
পদতায় শীর্ণ-কীর্ণ কেন গোলামী
ঐ স্বার্থপর খেকী বেড়ালীর
তুমি অমর তোমার বিদ্রোহী বীর মনুষ্যত্বে।
আর নয় মাথা নত
অবুঝে না বোঝা মেনে নেওয়া স্বর্থন্নাসী
নিজেদের খর্ব যাতে নিজেদের পরিচিতি।
কোথায় তোমরা - কোথায় তোমার হারানো শক্তি?
ফিরিয়ে আনো জাগতে আজ অস্থির নতুন নবীন
আহবান তোমাদের,
দূরত্বের ভয় নয়
জয় শুধু জয়।
সত্যের পথিক তোমরা
তোমরাই সৈনিক সুন্দর পৃথিবীর।